Jul 3, 2020

চাঁপাইনবাবগঞ্জে খাদ্য বান্ধব কর্মসূচীতে নিম্নমানের চাল বিতরন

গোমস্তাপুর(চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধিঃ


 চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের রহনপুরে সরকারী খাদ্য বান্ধব (ওএমএস) কর্মসূচীতে নিম্নমানের চাল বিতরণ করায় জনমনে ক্ষোভ দেখা দিলে স্থানীয়  প্রশাসনের হস্তক্ষেপে চাল বিতরণ বন্ধ রাখা হয় । গত বৃহস্পতিবার সকাল থেকে রহনপুর পৗর এলাকার জন্য নির্দ্ধারিত ৪ জন ডিলার নতুন ১ হাজার ৮ শত কার্ডধারীদের মাঝে ১০ টাকা কেজি দরে জন প্রতি ২০ কেজি করে চাল বিতরণ করছিল।

 ভুক্তভোগিদের অভিযোগের প্রেক্ষিতে স্থানীয়  গনমাধ্যম কর্মীরা ডিলার পয়েন্ট গুলোতে গিয়ে  ২ জন ডিলারের ঘরে নি¤œমানের চাল দেখতে পায় । সংবাদটি ইউএনও মিজানুর রহমানের নিকট গেলে তিনি উপজেলা খাদ্য কর্মকর্তার মাধ্যমে ডিলারদের চাল বিতরণ স্থগিত করেন। এ বিষয়ে উপজেলা খাদ্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আজহারুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, গত অর্থ বছরের রক্ষিত ৩ শত মেঃ টন চালের মধ্যে ১ শত মেঃ টন চাল নাচোল খাদ্য গুদাম থেকে গোমস্তাপুর খাদ্যগুদামে নেয়া হয়। চালগুলো পরিক্ষা করে দেখা যায় নি¤œমানের চাল পাঠানো হয়েছে। নি¤œমানের চাল কেন গ্রহন করলেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন গুদামে রক্ষিত চাল প্রথমেই বিতরণের নিয়ম থাকায় তা নেয়া হয়। ওই চাল গ্রহনের সময় উপস্থিত  উপজেলা খাদ্য বিভাগের উপ পরির্দশক রফিকুল ইসলাম জানান, নি¤œমানের চাল হওয়ায় তিনি প্রথমে তা  গ্রহন করতে রাজি হননি।

পরে জেলা ও আ লিক খাদ্য কর্মকর্তাদের পরার্মশে এবং পূর্বের জমাকৃত চাল বিতরণের জন্যই চাল গ্রহন করা হয়েছে এবং তাদের নির্দেশে তা গ্রহন করতে বাধ্য হই। এদিকে রহনপুর পৌর মেয়র তারিক আহম্মদ পৌরসভার জিআর কর্মসূচীর জন্য ৩৫ মেঃ টন চাল গ্রহন করতে এসে খাদ্য কর্মকর্তার সাথে পরামর্শ করে তিনিও ওই নি¤œমানের চাল নিয়ে যান।  পরে উক্ত চাল খেকে ওএমএস ডিলারদের ৩৬ মেঃ টন চাল সরবরাহ করা হয়। সংশ্লিষ্ট ডিলাররা জানান,  নি¤œমানের চাল তাদের কে জোর করে দেয়া হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার  মিজানুর রহমান জানান, এখন থেকে নি¤œমানের চালের পরিবর্তে ভাল চাল জনগনের মাঝে বিতরণের জন্য উপজেলা খাদ্য কর্মকর্তাকে ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেয়া হয়েছে।
সংবাদটি শেয়ার করুন:

Author: verified_user

ই-মেইল: amarchapaibd@gmail.com