Jul 31, 2020

সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ করা কী শরিয়তসম্মত

অনেকেই অনেক ইসলামী চিন্তা বিদের কাছে প্রশ্ন করেছিল,আমাদের দেশের অনেক এলাকার মানুষ সৌদি আরবের সঙ্গে মিল করে দুটি ঈদ পালিত করে থাকে।এটা কি শরিয়তসম্মত?

উত্তরে ইসলামী চিন্তাবিদসহ গবেষকরা বলেছেন তাদের এ কাজটি শুদ্ধ নয়। 



কারণ, ঈদের ঘোষণা না এলে ঈদ পালন করা জায়েজ না।যেমন ক্লাসে শিক্ষক হাজিরা খাতা না বের করে রোলকল করে ডাকলে যতই শিক্ষার্থী বলুক,আমি আছি আমি আছি।এটা করা বোকামী।

গবেষকরা বলেন,রাসূল (সা.) হাদিসের মধ্যে বলেছেন, ‘যেদিন মানুষ রোজা শুরু করবে, সেদিন থেকে রোজা পালন করা হবে আর ইফতার বা ঈদ, যেদিন মানুষ ইফতার বা ঈদ পালন করবে সেদিন।’ সুতরাং এটি সামষ্টিক ঘোষণার সঙ্গে সম্পৃক্ত এবং এ বিষয়ে ঘোষণা দেবেন সরকার বা রাষ্ট্রপ্রধান।

ইসলামী বক্তারা বলছেন,এটি শুদ্ধ না হওয়ার পেছনে আরো একটি বিষয় হচ্ছে, কেন সৌদি আরবের সঙ্গে ঈদ পালন করা হবে? আদৌ কি আমাদের কোনো ইবাদত সৌদি আরবের সঙ্গে পালন করার কথা বলা হয়েছে? সৌদি আরব ও বাংলাদেশে কি একই সময় সূর্যোদয় ও সূর্যাস্ত হয়? চাঁদ কি একই সময় উদয় হয় ও অস্ত যায়?

এই ধারণা শুদ্ধ নয় যে, কোনো ইবাদত আমরা সৌদি আরবের সঙ্গে করব। কারণ, সৌদি আরবের সঙ্গে কোনো ইবাদত করার নির্দেশনা আমাদের দেওয়াই হয়নি। সৌদি আরব না থাকলে কি আমরা কোনো ইবাদত করব না? সুতরাং এ কাজটি মোটেও শুদ্ধ নয়।

কেউ বলতে পারেন যে, সৌদি আরবের সঙ্গে ঈদ পালন করছি। কারণ, তারা আগে চাঁদ দেখেছে। এটি সহিহ নয়। যদি তাই হয়, তাহলে সৌদি আরবের আগে যারা চাঁদ দেখেছে, তাদের সঙ্গে ঈদ পালন করা উচিত। সুতরাং এখানে বড় ধরনের ভুল এবং বিভ্রাট রয়েছে।

তৃতীয়ত, আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, সৌদি আরবের সঙ্গে আমাদের যেমন ভৌগোলিক কোনো মিল নেই, তেমনি চান্দ্রিক বর্ষ অথবা সৌরবর্ষ কোনোটির সঙ্গেই মিল নেই। তাই কোনোভাবেই একে একদিনে মেলানো যাবে না। একদিন আগে ও পরের হিসাবে ধরতে হবে। এটি ভৌগোলিক বাস্তবতা।

এ প্রসঙ্গে রাসূল (সা.) বলেছেন, ‘চাঁদ না দেখা পর্যন্ত তোমরা সিয়াম (রোজা) পালন করবে না, অনুরূপভাবে যতক্ষণ পর্যন্ত নতুন চাঁদ না দেখবে, তোমরা ঈদ পালন করবে না।’ তাই কোনো ব্যক্তি যদি চাঁদ দেখে রোজা রাখে এবং ঈদ পালন করে, তাহলে চোখ বন্ধ করে সে সুন্নাহ অনুসরণ করেছে। আর যদি কোনো ব্যক্তি সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালন করে, তাহলে সে চাঁদ না দেখে তা পালন করছে। এটি সম্পূর্ণ ভুল।
সংবাদটি শেয়ার করুন:

Author: verified_user

ই-মেইল: amarchapaibd@gmail.com